ফেসবুক আইডি নিরাপদ রাখার সেরা ৫ টি উপায়

Avatar

Published on:

ফেসবুক আইডি নিরাপদ রাখার সেরা ৫ টি উপায়


 ফেসবুক আজকাল আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। আমরা আমাদের বন্ধু-বান্ধব, পরিবার, সহকর্মীদের সাথে সংযোগ স্থাপন, খবর এবং তথ্য শেয়ার, এবং বিনোদন পাওয়ার জন্য ফেসবুক ব্যবহার করি। কিন্তু ফেসবুক ব্যবহারের সাথে সাথে আমাদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সম্পর্কেও সচেতন থাকা উচিত।

ফেসবুক আইডি হ্যাক হওয়ার ফলে আমাদের ব্যক্তিগত তথ্য, যেমন নাম, ঠিকানা, ফোন নম্বর, ইমেইল ঠিকানা, এবং ছবি ইত্যাদি অনলাইনে ফাঁস হয়ে যেতে পারে। এটি আমাদের ব্যক্তিগত এবং আর্থিক ক্ষতির কারণ হতে পারে।

ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্য নিম্নলিখিত ৫ টি উপায় অনুসরণ করতে পারেন:

১. শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা। আপনার পাসওয়ার্ডটি অবশ্যই কমপক্ষে ৮ অক্ষর দীর্ঘ হওয়া উচিত এবং এতে সংখ্যা, বর্ণ, এবং বিশেষ অক্ষরগুলির সংমিশ্রণ থাকতে হবে। আপনার পাসওয়ার্ডটি কখনই আপনার নাম, জন্ম তারিখ, বা অন্যান্য সহজে অনুমানযোগ্য তথ্যের সাথে সম্পর্কিত হওয়া উচিত নয়।

২. টু-ফ্যাক্টর ভেরিফিকেশন চালু করুন

টু-ফ্যাক্টর ভেরিফিকেশন একটি অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা যা আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার সময় আপনাকে একটি কোড প্রবেশ করতে বলে। এই কোডটি আপনার মোবাইল ফোন বা একটি নিরাপত্তা অ্যাপের মাধ্যমে পাঠানো হয়। টু-ফ্যাক্টর ভেরিফিকেশন চালু করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা অনেকটাই কঠিন হয়ে যায়।

৩. অজানা লিঙ্কে ক্লিক করবেন না

অনেক সময় হ্যাকাররা ফেসবুক ব্যবহারকারীদের প্রতারিত করার জন্য ভুয়া লিঙ্ক পাঠায়। এই লিঙ্কগুলিতে ক্লিক করলে আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমিত হতে পারে। অজানা লিঙ্কে কখনই ক্লিক করবেন না।

৪. নিয়মিত আপনার অ্যাকাউন্টের কার্যকলাপ পরীক্ষা করুন

আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিয়মিত কার্যকলাপ পরীক্ষা করুন। যদি আপনি দেখতে পান যে আপনি এমন কোনও পোস্ট বা আপডেট করেছেন যা আপনি করেননি, তাহলে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকতে পারে। এক্ষেত্রে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি পরিবর্তন করুন এবং ফেসবুকের সাথে যোগাযোগ করুন।

৫. বন্ধু নির্বাচনে সতর্ক থাকুন

ফেসবুকে শুধুমাত্র এমন লোকেদের বন্ধু হিসেবে গ্রহণ করুন যাদের আপনি চেনেন বা যাদের আপনি বিশ্বাস করেন। আপনি যদি এমন কারো বন্ধু হন যার সাথে আপনার ব্যক্তিগত সম্পর্ক নেই, তাহলে তার পোস্ট এবং আপডেটগুলি সাবধানে পর্যবেক্ষণ করুন।

এই টিপসগুলি অনুসরণ করে আপনি আপনার ফেসবুক আইডিকে হ্যাক করা থেকে রক্ষা করতে পারেন এবং আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পারেন।

Related Posts

সঙ্গে থাকুন ➥