ফোনে মাল্টি উইন্ডো করার সহজ উপায় জেনে নিন

Avatar

Published on:

ফোনে মাল্টি উইন্ডো করার সহজ উপায় জেনে নিন

বর্তমানে আমরা প্রায় সকলে স্মার্টফোন ব্যবহার করে থাকি । স্মার্টফোনগুলোতে এমন সব সুযোগ সুবিধা আছে । যেগুলো আপনার ফোন ব্যবহারকে আরও সুন্দর করে তুলবে । যেমনঃ ফোনে মাল্টি উইন্ডো ব্যবহার করা । যদি উদাহরন দিয়ে বলি তবে একই ডিসপ্লেতে দুইটা অ্যাপ ব্যবহার করা ।  

এইটা কি সাধারন স্মার্টফোনে সম্ভব, হ্যাঁ সম্ভব । একটা ডিসপ্লে দুই ভাগ হয়ে যাবে । মনে করেন উপরের ভাগে ফেসবুক ব্যবহার করবেন ।আর নিচের ভাগে ইউটিউব ব্যবহার করবেন । এইটাকে বলে ফোনে মাল্টি উইন্ডো ব্যবহার করা ।

যখন এই ভাবে ডাবল উইন্ডো ব্যবহার করলে একই সাথে অনেক কাজের সুবিধা পাওয়া যাবে । তাহলে দেখে নেওয়া যাকি কিভাবে ফোনে মাল্টি উইন্ডো ব্যবহার করা যায় ।

ফোনে মাল্টি উইন্ডো অন

আপনার ফোনের একটু আপডেট অ্যান্ড্রয়েড ভার্সন হতে হবে । তাছাড়া অ্যাপের মাধ্যেমে করা যায়  । প্রথমে আপনাকে সেটিং অপশন যেতে হবে । তার পর একটু নিচে দেখবেন লেখা আছে Convenience tools এখানে ক্লিক করতে হবে । এবার এর আন্ডারে অনেক গুলো অপশন দেখাবে । এবার একটু নিচে আছে Split screen  এখানে ক্লিক করতে হবে ।

এখান থেকে Split screen  অন করে দিতে হবে । আমি বলেছি রিয়েলমি ফোনে এই ভাবে সেটিং করতে হয় । আপনার যদি অন্য ফোন হয়ে তাহলে যা করবেন । প্রথমে Settings এ যাবেন তারপর সার্চ বারে লিখবেন Split screen দেখবেন প্রথমে চলে আসবে । এখান থেকে এই ফাংশনটি অন করে নিবেন ।

ফোনে মাল্টি উইন্ডো ব্যবহার

এইটা দুইভাবে ব্যবহার করা যায় । (১) রিয়েলমি ফোনে আপনি মনে করেন ফেসবুকে আছেন । এবার ফোনের ডিসপ্লে তিনটি আঙ্গুল রেখে উপরের দিকে টান দিলে ফোনের ডিসপ্লে দুইটা ভাগ হয়ে যাবে । উপরের ভাগে ফেসবুক অন থাকবে আর আপনি নিচের ভাগে যেকোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন ।

(২) অন্য সব ফোনে দেখবেন নিচে তিনটি বাটন আছে । যথাঃ ব্যাক বাটন, হোল্ড বাটন ও ক্লোজ বাটন । এর মধ্যে থেকে হোল্ড বাটন চাপলে যতগুলো অ্যাপ বা সেটিং অন আছে সবগুলো দেখা যায় পর পর ডিসপ্লেতে ।

এবার দেখবেন ডান পাশে উপরে দুইটা ডট আছে সেখানে ক্লিক করলে অনেকগুলো অপশোন আছে । এখান থেকে Split screen এখানে ক্লিক করলে একই কাজ করবে ।ফোনে মাল্টি উইন্ডো হিসেবে কাজ করবে ।

Related Posts

সঙ্গে থাকুন ➥