কম্পিউটারে কিভাবে পাসওয়ার্ড সেট করতে হয়

Avatar

Published on:

কম্পিউটারে কিভাবে পাসওয়ার্ড সেট করতে হয়

আমাদের প্রতিদিনের কাজের অনেক অংশ জুড়ে আছে কম্পিউটারের উপর নির্ভর । আমরা প্রতিনিয়ত কম্পিউটার ব্যবহার করে থাকি । দেখা যায় আমাদের পার্সোনাল কম্পিউটার ব্যবহার করার পর অনেকে ব্যবহার করতে চাই । তখন আমাদের কম্পিউটারে পাসওয়ার্ড সেট করতে হয় ।

আমরা যদি কম্পিউটার অন করার সময় পাসওয়ার্ড সেট করে রাখি তাহলে আমাদের কম্পিউটার কেও অন করতে পারবে না ।তখন বলা যায় আমাদের কম্পিউটারে একটা সিকিউরিটি থাকবে ।

তাই আজ অমরা দেখব উইন্ডোজ ৭ এ পাসওয়ার্ড সেট করব ।  আমাদের কম্পিউটারে সিকিউরিটি বেশ শক্তিশালী করতে পারি ।

কম্পিউটারে পাসওয়ার্ড সেট উইন্ডোজ ৭ দেখে নিন

উইন্ডোজ ৭ আপনার কম্পিউটারের সফটওয়্যার হলে আপনার যা করতে হবে । প্রথমে আপনার কম্পিউটারের সর্বডানে ।মনিটারে যে উইন্ডোজ এর  আইকন থাকে সেখানে ক্লিক করতে হবে । এবার অনেকগুলো অপশন আসবে ।

সেখান থেকে আমরা যেখান থেকে কম্পিউটার বন্ধ করি এর একটু উপরে দেখবেন control panel নামের একটা অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । এবার এখানেও অনেক অপশন আসবে সেখান থেকে খুঁজে বের করবেন User Accounts এখানে ক্লিক করবেন ।

প্রথমে আছে Create a password for your account এখানে ক্লিক করার সাথে সাথে New password নামের যে অপশন আছে এখানে পাসওয়ার্ড দিয়ে দিতে হবে । আর নিচে Confirm new password আছে সেখানে একই পাসওয়ার্ড দিতে হবে ।

আর তার নিচে আছে Type a password hint নামের যে অপশন আছে সেখনে আপনার নিজের ইচ্ছামত একটা নাম নিয়ে দিবেন । এবার নিচে দেখবেন Create password এখানে ক্লিক করলে আপনার কম্পিউটারে একটা পাসওয়ার্ড সেট হয়ে যাবে ।

আপনার কম্পিউটার যখন বন্ধ করবেন তারপর অন করার সময় যে পাসওয়ার্ড দিয়েছিলেন । সেই পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার অন করতে হবে । আর একই ভাবে আপনার কম্পিউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন ।

যেখান থেকে পাসওয়ার্ড তৈরি করেছেন একই জায়গা থেকে পরিবর্তন করতে পারবেন । এই ভাবে আপনার কম্পিউটারে পাসওয়ার্ড সেট করতে পারেন । যা আপনার কম্পিউটার ব্যবহারকে আরও নিরাপদ ও ডাটা অন্য কোনো জায়গায় থাকবে না ।

Related Posts

সঙ্গে থাকুন ➥