Airtel Balance Check Code 2024 | এয়ারটেল ব্যালেন্স চেক কোড

Avatar

Published on:

Airtel Balance Check Code 2024 | এয়ারটেল ব্যালেন্স চেক কোড

Airtel Balance Check: ২০২৪ সালের জন্য এয়ারটেল ব্যালেন্স চেক পদ্ধতি সম্পর্কে আমাদের ব্যাপক গাইডে আপনাকে স্বাগতম। এই নিবন্ধে, আমরা সর্বশেষ এয়ারটেল ব্যালেন্স চেক কোড এবং নম্বর উন্মোচন করব, যাতে আপনি আপনার এয়ারটেল অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে অবগিত থাকেন।

আপনি আপনার ইন্টারনেট ডেটা ব্যালেন্স নিরীক্ষণ করতে, আপনার অবশিষ্ট টক টাইম ট্র্যাক করতে বা আপনার এসএমএস ব্যালেন্স জানতে আগ্রহী হোন না কেন, এই আর্টিকেলে সবকিছুই কভার করেছি। আমাদের বিশেষজ্ঞ অন্তর্দৃষ্টি এবং ধাপে ধাপে নির্দেশাবলী আপনাকে এয়ারটেলের পরিষেবাগুলি সহজে নেভিগেট করতে সাহায্য করবে।

Airtel Balance Check Code 2024 / Airtel Balance Check Number (এয়ারটেল ব্যালেন্স চেক কোড)

  • এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড হল *778#

এই কোডটি ব্যবহার করে গ্রাহকগণ সহজেই তাদের এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করে নিতে পারেন। আপনার কোন মেনুতে যাওয়া বা দীর্ঘসময় অপেক্ষা করার কোন প্রয়োজন নেই। শুধুমাত্র ফোনের ডায়াল অপশনে গিয়ে *778# নম্বরটি ডায়াল করলে সাথে সাথেই ফোনের স্ক্রিনে আপনার এয়ারটেল সিমের মূল ব্যালেন্স দেখানো হবে। 

How to Check Balance in Airtel / Check Airtel Balance (কিভাবে এয়ারটেল ব্যালেন্স চেক করব)

পূর্বেই বলেছি এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড হল *778#, এটি ডায়াল করে আপনি আপনার এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারেন। চলুন ধাপে ধাপে এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করা শিখিঃ 

  1. এয়ারটেল ব্যালেন্স চেক করার জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের ডায়াল অপশনে যেতে হবে। 
  2. এরপর কি প্যাডের মাধ্যমে *778# কোডটি টাইপ করতে হবে। 
  3. কোডটি টাইপ করার পরে ফোনের কল বাটনে চাপ দিয়ে কোডটি ডায়াল করতে হবে। 
  4. *778#ডায়াল করার সাথে সাথেই পপআপ মেসেজের মাধ্যমে ফোনের স্ক্রিনে আপনার এয়ারটেল সিমের ব্যালেন্স প্রদর্শিত হবে।
  5. এছাড়াও “My Airtel” অ্যাপ ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার সিমের ব্যালেন্স চেক করতে পারেন। 

Airtel Balance Check Online App (এয়ারটেল ব্যালেন্স চেক অনলাইন অ্যাপ)

My Airtel নামে এয়ারটেলের একটি এন্ড্রয়েড এপ্লিকেশন রয়েছে। আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অ্যাপ ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার এয়ারটেল সিমের মূল ব্যালেন্স, ইন্টারনেট ব্যালেন্স, মিনিট এবং এসএমএস চেক করতে পারেন। “My Airtel” অ্যাপটি ফোনে ইন্সটল করার জন্য নিচের পদক্ষেপ গুলোই ধাপে ধাপে অনুসরণ করুনঃ  

  1. My Airtel অ্যাপ ইন্সটল করার জন্য প্রথমে আপনার ফোনের গুগল প্লে স্টোরে যেতে হবে।
  2. প্লে স্টোরে গিয়ে “My Airtel” অ্যাপের নামটি লিখে সার্চ করতে হবে। 
  3. সার্চ করার সাথে সাথেই “My Airtel” অ্যাপটি আপনার সামনে চলে আসবে। এরপর ইন্সটল বাটনে চাপ দিয়ে অ্যাপটি ইন্সটল করতে হবে। সম্পূর্ণ ইন্সটল হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।
  4. অ্যাপটি ইনস্টল হয়ে গেলে ফোনের হোমস্ক্রিনেই আপনি “My Airtel” অ্যাপের আইকনটি দেখতে পারবেন। আইকনে ক্লিক করে অ্যাপটি ওপেন করতে হবে।
  5. প্রথমবার অ্যাপে ঢোকার জন্য আপনার এয়ারটেল সিমের নাম্বারটি দিয়ে “My Airtel” এ রেজিস্ট্রেশন করে নিতে হবে। 
  6. নাম্বার দিয়ে অ্যাপে রেজিস্ট্রেশন করার সাথে সাথেই আপনি অ্যাপের হোমপেজে পৌঁছে যাবেন। এবং অ্যাপের হোম পেজে আপনি আপনার এয়ারটেল সিমের মূল ব্যালেন্স সহ সকল ব্যালেন্স দেখতে পেয়ে যাবেন। 

অ্যাপটি ফোনে ইন্সটল করা থাকলে যখনই আপনার সিমের কোন ধরনের ব্যালেন্স জানতে প্রয়োজন হবে তখন শুধুমাত্র ফোনের ডাটা কানেকশন অন করে অ্যাপে ঢুকলেই আপনি আপনার সিমের ব্যালেন্স দেখতে পারবেন। 

Airtel Internet Balance Check (এয়ারটেল ইন্টারনেট ব্যালেন্স চেক)

আমরা যারা এয়ারটেল সিমে ইন্টারনেট ব্যবহার করে থাকি তাদের অধিকাংশেরই এয়ারটেল ইন্টারনেট ব্যালেন্স চেক করার উপায় জানার কথা। কারণ প্রায়শই আমাদের অবশিষ্ট ইন্টারনেট ব্যালেন্সের পরিমাণ এবং মেয়াদ জানার প্রয়োজন হয়ে থাকে। 

তবে যারা নতুন অথবা এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারেন না তারা ইন্টারনেট ব্যালেন্স চেক করার জন্য *3# কোডটি ব্যবহার করতে পারেন। এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স বা এমবি চেক করার জন্য ফোনের ডায়াল অপশনে গিয়ে *3# কোডটি ডায়াল করতে হয়। 

Airtel Minute Balance Check (এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক)

এয়ারটেল সিমে কম দামে অনেক ভালো টকটাইম বা মিনিট অফার ক্রয় করা যায়। তাই আমরা অনেকেই এয়ারটেল মিনিট প্যাকেজ ক্রয় করে থাকি। তবে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নতুন এয়ারটেল ব্যবহার করছেন অথবা এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক করতে পারেন না তারা এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক করার জন্য *778*0# কোডটি ব্যবহার করতে পারেন। এয়ারটেল মিনিট ব্যালেন্স চেক করার জন্য ফোনের ডায়াল অপশন এ গিয়ে *778*0# নম্বরটি ডায়াল করতে হবে। 

Airtel SMS Check (এয়ারটেল এসএমএস চেক)

আমাদের মধ্যে অনেকে এরকম থাকতে পারেন যারা এয়ারটেলে এসএমএস ফ্রী পেয়েছেন অথবা এয়ারটেল এসএমএস বান্ডেল ক্রয় করেছেন অথচ এয়ারটেলে এসএমএস চেক করতে পারেন না। যোগাযোগের ক্ষেত্রে এসএমএস আমাদের অনেক উপকার করে থাকে। 

তাই এসএমএস ক্রয় করা এবং এসএমএস ব্যালেন্স চেক করা আমাদের জন্য খুবই জরুরী। এয়ারটেলে এসএমএস চেক করার জন্য মিনিট চেক করার মতো ফোনের ডায়াল অপশনে গিয়ে *778*6# নম্বরটি ডায়াল করতে হবে। 

Airtel Balance Check Postpaid (এয়ারটেল ব্যালেন্স চেক পোস্টপেইড)

  • এয়ারটেল পোস্টপেইড ব্যালেন্স চেক করার কোড হল *666#

আমাদের মধ্যেও অনেকেই প্রিপেইড সিম ব্যবহার করার চেয়ে পোস্টপেইড সিম ব্যবহার করে বেশি স্বাচ্ছন্দ বোধ করেন। বাংলাদেশে অনেক গ্রাহক আছেন যারা পোস্টপেইড সিম ব্যবহার করে থাকেন। তবে প্রিপেইড ব্যালেন্স চেক করা এবং পোস্টপেইড ব্যালেন্স চেক করার কোড আলাদা।

এয়ারটেল পোস্টপেইড ব্যালেন্স চেক করার জন্য ফোনের ডায়াল অপশনে গিয়ে *666# কোডটি ডায়াল করতে হবে। এটি ডায়াল করার মাধ্যমে আপনি আপনার এয়ারটেল পোস্টপেইড সিমের মূল ব্যালেন্স, মিনিট অথবা ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারেন।

Airtel Balance Check Code BD (Bangladesh) / Airtel Balance Check Dial Number (এয়ারটেল ব্যালেন্স চেক কোড বাংলাদেশ)

এয়ারটেল কোম্পানি এক হওয়া সত্বেও আলাদা আলাদা দেশের জন্য আলাদা আলাদা ইউএসএসডি কোড রয়েছে। আমি ইতিপূর্বেই আপনাদেরকে বলেছি এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড হল *778#। আপনি যদি বাংলাদেশী হয়ে থাকেন তাহলে *778# কোডটি ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারেন।  

Airtel Balance Check Code India / Airtel Balance Checking Number (এয়ারটেল ব্যালেন্স চেক কোড ভারত)

এয়ারটেল বাংলাদেশ ব্যতীত অন্যান্য দেশ যেমন ভারতেও রয়েছে। আপনারা যারা ভারতের বাসিন্দা রয়েছেন তারা *778# কোডটি ব্যবহার করে ব্যালেন্স চেক করতে পারবেন না। ভারতে এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড হল *123#। ভারতীয় এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করার জন্য ফোনের ডায়াল অপশনে গিয়ে *123# কোডটি ডায়াল করতে হবে।  

Airtel All important USSD Codes (এয়ারটেলের সকল গুরুত্বপূর্ণ ইউএসএসডি কোড)

ইতিপূর্বেই আপনাদেরকে এয়ারটেল সিমের মূল ব্যালেন্স, মিনিট, এসএমএস এবং ইন্টারনেট ব্যালেন্স চেক করার কোড দেখিয়েছি এবং কিভাবে চেক করবেন সেটিও বুঝিয়ে দিয়েছি। এই ইউএসএসডি কোড গুলো ব্যতীত এয়ারটেল এর আরো অনেক গুরুত্বপূর্ণ কোড রয়েছে যেগুলো আমাদের বিভিন্ন প্রয়োজনে কাজে লাগে। এয়ারটেল এর গুরুত্বপূর্ণ ইউএসএসডি কোড গুলো নিচে দেওয়া হলঃ  

ইউএসএসডি কোডপরিষেবার নাম
*1#ব্যালেন্স চেক/বকেয়া ব্যালেন্স
*2#নিজের মোবাইল নম্বর চেক
*3#ডেটা (এমবি) চেক
*4#ইন্টারনেট প্যাক ক্রয়
*5#জনপ্রিয় Vas চালু/বন্ধ
*6#ট্যারিফ প্ল্যান চেক
*7#DND (প্রমোশনাল এসএমএস চালু/বন্ধ)
*8#প্রিপেইড এয়ার ক্রেডিট
*9#সমস্ত VAS বন্ধের জন্য
*0#মিনিট বান্ডেল

কমন প্রশ্নোত্তর

বন্ধুগণ! চলুন এয়ারটেল ব্যালেন্স চেক সম্পর্কিত গ্রাহকদের কমন কিছু প্রশ্ন এবং তার উত্তরগুলো নিয়ে আলোচনা করা যাকঃ  

বাংলাদেশে কিভাবে এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করতে পারি?

এয়ারটেল ব্যালেন্স চেক করার কোড হল *778#। বাংলাদেশে এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করার জন্য ফোনের ডায়াল অপশনে গিয়ে *778# নম্বরে ডায়াল করতে হবে। 

এয়ারটেল সিমের নাম্বার চেক করব কিভাবে?

এয়ারটেল সিমের নাম্বার চেক করার জন্য ফোনের ডায়াল অপশনে গিয়ে *2# কোডটি ডায়াল করতে হবে। কোডটি ডায়াল করার সাথে সাথে পপআপ মেসেজের মাধ্যমে আপনার এয়ারটেল সিমের নাম্বারটি দেখানো হবে। 

এয়ারটেল সিমের নাম্বার কি দিয়ে শুরু হয়?

বাংলাদেশে এয়ারটেল সিমের নাম্বার “016” দিয়ে শুরু হয়।

এয়ারটেল সিমে ইমারজেন্সি ব্যালেন্স নেব কিভাবে?

এয়ারটেল সিমে ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার জন্য ফোনের ডায়াল অপশন এ গিয়ে *121*5# নম্বরে ডায়াল করতে হবে। নম্বরটি ডায়াল করার মাধ্যমে আপনি আপনার এয়ারটেল সিমে ২০০ টাকা পর্যন্ত ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন। 

এয়ারটেল ইন্টারনেট ব্যালেন্স চেক করব কিভাবে?

এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স চেক করার জন্য ফোনের ডায়াল অপশনে গিয়ে *3# নম্বরে ডায়াল করতে হবে। এটি ডায়াল করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারেন।

Related Posts

সঙ্গে থাকুন ➥