American DV Lottery 2024 | আমেরিকা ডিবি লটারি ২০২৪ আবেদন

Avatar

Published on:

American DV Lottery 2024 | আমেরিকা ডিবি লটারি ২০২৪ আবেদন

প্রত্যেক বছরেই আমেরিকান ডিবি লটারি আয়োজন করা হয়ে থাকে। আর ডিবি লটারি যদি জিততে পারেন তাহলে আমেরিকার ফ্রিতে ভিসা পেয়ে যাবেন এবং সেই লটারির মাধ্যমে মাধ্যমে আপনারা খুব সহজেই আমেরিকার নাগরিকত্ব পেয়ে যাবেন। বর্তমানে বাংলাদেশের হাজারো মানুষ রয়েছে যারা এই আমেরিকান ডিবি লটারির আয়োজন এর অপেক্ষা করে থাকে। আর এই আমেরিকান ডিবি লটারির আয়োজনে বিশ্বের সব গুলো দেশ থেকেই অংশগ্রহণ করতে পারবেন।

এই নতুন বছর উপলক্ষে আমেরিকান ডিবি লটারির মাধ্যমে ৫৫ হাজার লোক নিয়োগ করা হবে। আর বাংলাদেশের প্রত্যেকটা মানুষের স্বপ্ন আমেরিকায় বিভিন্ন কাজের জন্য যাবে। আর বর্তমানে এজেন্সি অথবা দালালের মাধ্যমে আমেরিকার ভিসা পাওয়া অনেক কঠিন। তবে যদি আপনারা আমেরিকান ডিবি লটারি পেয়ে যান তাহলে কোন জামেলা ছাড়াই আমেরিকার হিসাবে যাবেন। তাই আজকের পোস্টে আমেরিকান ডিভি লটারি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরবো।

ইউ.এস. ডিপার্টমেন্ট অফ স্টেট ২০২৫ ডাইভারসিটি ভিসা লটারির জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা শুরু করবে বুধবার, ৪ অক্টোবর, দুপুর EDT থেকে৷ আবেদনকারীদের ৭ নভেম্বর, দুপুর ইডিটি পর্যন্ত তাদের আবেদন জমা দিতে হবে। FY ২০২৫ এর জন্য, স্টেট ডিপার্টমেন্ট বিদেশী নাগরিকদের জন্য ৫৫,০০০ গ্রীন কার্ড উপলব্ধ করবে। তবে বাংলাদেশিদের জন্য ২০১২ সাল থেকে ডিভি লটারির আবেদন বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র। আপনি যদি ডিবি লটারির মাধ্যমে আমেরিকা প্রবেশ করেন তাহলে খুব সহজেই সেখানকার নাগরিকত্ব পেয়ে যাবেন। আজকের এই পোস্টে জানাবো আমেরিকা ডিবি লটারি আবেদন প্রক্রিয়া সম্পর্কে।

ডিবি লটারি কি

আমেরিকার সব থেকে জনপ্রিয় ভিসা হলো ডিবি লটারি। এই ডিবি লটারির মাধ্যমে কেউ যদি আমেরিকা প্রবেশ করে তাহলে খুব সহজেই আমেরিকার নাগরিকত্ব পেয়ে যায়। বাংলাদেশের অনেক মানুষই স্বপ্ন থাকে আমেরিকা যাওয়ার এবং সেখানে স্থায়ীভাবে থাকার। কিন্তু বাংলাদেশের মানুষ আমেরিকা ডিবি লটারি সম্পর্কে জানেনা। ডিবি লটারি হলো আমেরিকার ভিসা যেটার মাধ্যমে আপনি আমেরিকা প্রবেশ করতে পারলে খুব সহজেই নাগরিকত্ব পেয়ে যেতে পারেন। আমেরিকার সরকার প্রতিবছন এই ডিবি লটারি আয়োজন করে এবং ডিবি লটারির মাধ্যমে ৫৫ হাজার বা তারও বেশি মানুষ আমেরিকা স্থায়ীভাবে বসবাস করতে পারে।

বাংলাদেশ ডিবি লটারি ২০২৪ আবেদন

২০২৫ সালের আমেরিকার ডিবি লটারিতে বাংলাদেশীরাও আবেদন করতে পারবে। অনেকেরই মনে প্রশ্ন থাকতে পারে যে বাংলাদেশের মানুষের জন্য তো আমেরিকার ডিভি লটারি বন্ধ করে দেওয়া হয়েছে ২০১২ সালে। তাহলে বাংলাদেশের মানুষ কিভাবে আমেরিকার ডিবি লটারি আবেদন করবে। আপনারদের মধ্যে যাদের স্বামী, স্ত্রী, মা এবং বাবা এদের যেকোনো একজন কোন ইলিজিবল কান্ট্রি মানে যেসব দেশে এখনো ডিবি লটারি প্রচলিত রয়েছে সে সব দেশে জন্মগ্রহণ করে সেই সুবাদে আপনি যদি বাংলাদেশেও জন্মগ্রহণ করেন তাও আমেরিকার ডিবি লটারিতে আবেদন করতে পারবেন। এই একমাত্র উপায়ে ২০২৫ সালের আমেরিকার ডিভি লটারিতে বাংলাদেশীরাও আবেদন করতে পারবে।

আমেরিকা ডিবি লটারির জন্য আবেদন করার যোগ্যতা

আমেরিকা ডিভি লটারি, অফিসিয়ালি অমেরিকান ডিভার্সিটি ভিসা লটারি বা DV লটারি নামেও পরিচিত, একটি পপুলার প্রোগ্রাম যা সম্প্রতি সাক্ষাতের লক্ষ্যে বিভিন্ন দেশের নাগরিকদেরকে আমেরিকায় আইল্ট অপশন দেওয়ার জন্য প্রদান করা হয়। এই লটারি প্রোগ্রামে অংশগ্রহণ করার জন্য নিম্নলিখিত যোগ্যতা প্রয়োজন:

  • আমেরিকা ডিবি লটারির জন্য যোগ্য দেশের নাগরিক হতে হবে।
  • আপনার বয়স ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।
  • আপনার শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে মাধ্যমিক স্কুল বা সমমানের হতে হবে।
  • আপনি ইংরেজি ভাষা বুঝতে এবং বলতে সক্ষম হতে হবে।
  • কিছু ক্ষেত্রে আবেদনকারীকে কোন নির্দিষ্ট কাজের অভিজ্ঞতা অথবা যোগ্যতার সার্টিফিকেট প্রয়োজন হতে পারে।

আমেরিকা ডিবি লটারি ২০২৪ আবেদন

বাংলাদেশ থেকে যারা ডিবি লটারির মাধ্যমে আমেরিকা যেতে চাচ্ছেন তাদের কিছু কাজ করতে হবে। এই কাজ সম্পর্কে হয়তো অনেকেই জানেনা। ডিবি লটারির মাধ্যমে আমেরিকা প্রবেশ করতে হলে প্রথমেই আপনাকে ডিবি লটারি আবেদন করতে হবে। এখন অনেক মানুষই হয়তো জানে না ডিবি লটারি আবেদন করার নিয়ম সম্পর্কে। তাই এখানে আপনাদের জানার সুবিধার্থে ডিবি লটারি কিভাবে আবেদন করতে পারবেন সেই প্রক্রিয়ায় জানাবো।

  1. আবেদন করতে যোগ্যতা:
    • আপনি অবশ্যই একটি যৌথ রাষ্ট্র (বিশ্ববিদ্যালয় কোর্সের স্বাধীনভাবে অথবা কাজ অথবা অন্যান্য উপাধির মাধ্যমে) সম্পন্ন করেছেন অথবা আপনি অবশ্যই অনুভূতি বা কাজের অভিজ্ঞতা আছে যেখানে আপনি অধিবাসী হন।
  2. অনলাইন আবেদন:
    • আবেদন জমা দেওয়ার জন্য আপনার অনলাইনে dvlottery.state.gov ওয়েবসাইটে যেতে হবে।
  3. প্রয়োজনীয় তথ্য এবং ডকুমেন্টস:
    • আবেদন করার জন্য আপনাকে ব্যক্তিগত এবং পারিবারিক তথ্য, এবং ছবির জন্য সঠিক স্পেসিফিকেশন অনুসারে একটি ছবি প্রদান করতে হবে।
  4. ফি প্রদান:
    • অনেক সময় ডিভি লটারি আবেদনের জন্য কোনও ফি প্রদান করতে হয় না, তবে কিছু মোডেল দেশে আবেদনকারীদের থেকে একটি প্রস্তুতকৃত ফি নিয়েছে। এই ফি ই-ভিসা (Electronic Diversity Visa) লটারি আবেদনের জন্য সহায়ক হতে পারে।
  5. অ্যাপ্লিকেশন সাবমিট করা:
    • আবেদন সম্পূর্ণ হলে অ্যাপ্লিকেশন সাবমিট করুন এবং সাবমিট হওয়ার পর আপনি স্ক্রীনশট অথবা আবেদন পুনরায় দেখতে অথবা প্রিন্ট করে রাখতে পারেন।
  6. ভিসা সাক্ষাতকার:
    • যারা লটারি জিতেছে, তাদেরকে একটি ভিসা সাক্ষাতকারে অংশ নিতে হবে।

সতর্কতা: সঠিক এবং আপডেটেড তথ্যের জন্য সর্বদা সোম্য ডিপার্টমেন্ট অব স্টেট এর ওয়েবসাইট অনুসন্ধান করুন এবং তাদের সরাসরি নির্দেশিকা অনুসরণ করুন।

ডিভি লটারি 2024 যোগ্য দেশ

DV লটারির জন্য যোগ্য দেশগুলোর তালিকা প্রতি বছরে পরিবর্তন হতে পারে এবং প্রতিষ্ঠানিক ওয়েবসাইটে উপলব্ধ হতে পারে। তবে, সাধারণত সারা বিশ্বের অনেক দেশ অংশগ্রহণের যোগ্য হতে পারে। নিচে 2024 সালের জন্য DV লটারির সম্পর্কিত তথ্য সাধারণত সম্প্রতি প্রকাশিত হয়েছে:

ডিভি লটারি 2024 এর জন্য যোগ্য দেশগুলি হল:

এশিয়া:

  • আফগানিস্তান, বাহরাইন, ভুটান, ব্রুনাই, কম্বোডিয়, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইসরায়েল, জাপান, জর্ডান, কুয়েত, লাওস, লেবানন, ম্যাকাও এসএআর, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মায়ানমার (বার্মা), নেপাল, উত্তর কোরিয়া, ওমান, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সিরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, তিমুর-লেস্টে, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন।

ইউরোপ, মধ্য এশিয়া:

  • আলবেনিয়া, অ্যান্ডোরা, আর্মেনিয়া, অস্ট্রিয়া, অজারবাইজান, বেলারুশ, বেলজিয়াম, বসনিয়া ও হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লিচেনস্টেইন, লুক্সেমবার্গ, মাল্টা, মোল্দাভিয়া, মন্টিনিগ্রো, নেদারল্যান্ডস, নরওয়ে, পোলান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সার্বিয়ার, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড।

আফ্রিকা:

  • অ্যাঙ্গোলা, বেনিন, বুরুন্ডি, ক্যামেরুন, ক্যামেরুন, চাদ, সেন্ট্রাল আফ্রিকান প্রজাতন্ত্র, কোমোরোস, কঙ্গো, কঙ্গো প্রজাতন্ত্র, জিবুতি, ইথিওপিয়া, গ্যাবন, গাম্বিয়া, ঘানা, ঘানা, কেনিয়া, লেসোথো, লাইবেরিয়া, লিবিয়ার, মাদাগাস্কার, মালি, মরিশাস, মায়োট, মোজাম্বিক, নাইজার, নাইজেরিয়া, রিয়েউনিয়ন, রুয়ান্ডা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ সুদান, সুদান, সুদান, তানজানিয়া, টোগো, উগান্ডা, জাম্বিয়া, জিম্বাবুয়ে।

আমেরিকা:

  • আর্জেন্টিনা, বাহামা, বার্বাডোস, বেলিজ, বলিভিয়া, ব্রাজিল, ব্রুনেই, চিলি, কলম্বিয়া, কসোভো, কোস্টা রিকা, কিউবা, ডোমিনিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, সালোমন দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস এবং নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইন্স, এল সালভাদোর, সিয়েরা লিওনে, সেন্ট পিয়ার ও মিকেলোন, ত্রিনিদাদ এবং টোবাগো, উরুগুয়ে।

ওশেনিয়া:

  • অস্ট্রেলিয়া, ফিজি, কিরিবাতি, মাইক্রোনেশিয়া, নাউরু, নিউজিল্যান্ড, পাপুয়া নিউ গিনি, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টঙ্গা, টুভালু, ভ্যানুয়াতু।

ডিভি লটারি 2024 এর জন্য যোগ্য নয় দেশের তালিকাঃ

DV লটারির সম্পর্কে যোগ্য না থাকা বা অংশগ্রহণের অধিকার পেতে অযোগ্য দেশগুলোর তালিকা সাধারণত প্রতিবছর পরিবর্তন হতে পারে এবং প্রতিষ্ঠানিক ওয়েবসাইটে উপলব্ধ হতে পারে। তবে, কিছু সাধারণ প্রমাণস্বরূপ যোগ্য নয় দেশগুলো আছে যেমন: বাংলাদেশ, ব্রাজিল, কানাডা, চীন (হংকং এসএআর সহ), কলম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, কোরিয়া প্রজাতন্ত্র (দক্ষিণ কোরিয়া), ভেনেজুয়েলা এবং ভিয়েতনাম। স্টেট ডিপার্টমেন্ট উচ্চ চাহিদার কারণে কোনো ওয়েবসাইট বিলম্বের ক্ষেত্রে নিবন্ধন সময়ের আগে আবেদন করার সুপারিশ করে। শুধুমাত্র একটি জমা দেওয়া ব্যক্তি প্রতি অনুমোদিত।

বাংলাদেশের ডিভি লটারি উন্মুক্ত?

  • ডাইভারসিটি ইমিগ্র্যান্ট ভিসা স্ক্যামারদের থেকে সাবধান! 2012 সাল থেকে, বাংলাদেশ আর ডাইভারসিটি ভিসা প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্য নয়।

ডিবি লটারি ২০২৫ আবেদন কবে শুরু?

  • আমেরিকার ডিবি লটারি ২০২৫ সালের জন্য আবেদন শুরু হয়েছিল ২০২৩ সালের ৪ অক্টোবর এবং আবেদন শেষ হয় ৭ নবেম্বর।

Related Posts

সঙ্গে থাকুন ➥