বি আর এস খতিয়ান যাচাই করার নিয়ম | get BRS Khatian online

Avatar

Published on:

বি আর এস খতিয়ান যাচাই করার নিয়ম | get BRS Khatian online


বিআরএস খতিয়ান সম্পর্কে ধারণা প্রদান করার উদ্দেশ্যে আজকে আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে বিআরএস খতিয়ান যাচাই করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। প্রিয় ভিজিটর আপনারা যখন আমাদের ওয়েবসাইট ভিজিট করে থাকেন তখন আপনাদের চাহিদা অনুযায়ী আমরা নিয়মিতভাবে দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় বিভিন্ন ধরনের পোস্ট অথবা তথ্য সরবরাহ করে থাকে। আর সেই ধারাবাহিকতা অর্জন করে আজকে এই পোষ্টের মাধ্যমে বিআরএস খতিয়ান যাচাই করার নিয়ম সম্পর্কে ধারণা প্রদান করব।

যেকোনো ধরনের খতিয়ান যাচাই করার জন্য অথবা সেই খতিয়ানের তথ্য নিয়ে আপনাকে ভূমি অফিসে গিয়ে দৌড়াদৌড়ি করতে হবে না। খুব সহজেই ঘরে বসে বিআরএস খতিয়ান আপনারা যাচাই করতে পারবেন এবং এক্ষেত্রে আপনারা যদি সঠিক নিয়ম জানা থাকে তাহলে সেটা আপনাদের জন্য অনেক উপকার হবে। আর যেকোনো ধরনের খতিয়ান যাচাই করার উপায় না জানা থাকলেও আপনারা আজকের এই পোষ্ট থেকে বিআরএস খতিয়ান অথবা যে কোন ধরনের খতিয়ান কিভাবে যাচাই করবেন তা অবগত হতে পারবেন।

যেকোনো জমির ক্ষেত্রে খতিয়ান নাম্বার খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় এবং খতিয়ান নাম্বার অনুসরণ করে আমরা যখন তথ্য সার্চ করি তখন সঠিক তথ্য অনলাইনের মাধ্যমে বর্তমান সময়ে পেয়ে থাকে। যখন কোন তথ্য যাচাই করতে চাইবেন তখন অনলাইন আপনাদেরকে এই সকল সুযোগ-সুবিধা প্রদান করবে। এক্ষেত্রে আপনাদেরকে শুধু গুগল ক্রোম ব্রাউজারে গেলেই চলবে না বরং সঠিক ওয়েবসাইটে যেতে হবে। আপনারা যখন জমির বি আর এস খতিয়ান নাম্বার পেয়ে যাবেন অথবা কেউ যদি আপনাকে বিআরএস খতিয়ান নাম্বার প্রদান করে বলে যে এটি চেক করে দিতে তখন আপনারা নিচের দেখানো নিয়ম অনুসরণ করে এটা চেক করতে পারবেন।

বিভিন্ন মানুষ বিভিন্ন জায়গায় বর্তমান সময়ে নতুন বছর অথবা বিভিন্ন জমি জাতি কিনে থাকছেন। এখন আপনি যদি অপরিচিত জায়গায় জমি কিনতে চান এবং সেই জমির যদি কোন তথ্য আপনার না জানা থাকে তাহলে সেটা অবশ্যই যাচাই করতে হবে। যেকোনো জমির ক্ষেত্রে সেই জমির খতিয়ান নাম্বার যেমন গুরুত্বপূর্ণ তেমনিভাবে সেই জমির নামজারি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। খতিয়ান অনেক আগে থেকে লিপিবদ্ধ করা হলেও নামজারি খুবই আপডেট একটা পদ্ধতি এবং এর মাধ্যমে সর্বশেষ মালিকানা জাহান্নামে রয়েছে তার থেকে আপনি জমি রেজিস্ট্রি করার সুযোগ গ্রহণ করতে পারবেন। তাই যেকোনো ধরনের খতিয়ান নাম্বারের তথ্য দিয়ে আপনারা তথ্য সার্চ করলেই তার মালিকানা পেয়ে যাবেন এবং সেই ব্যক্তির থেকে জমি সংগ্রহ করা আপনার বুদ্ধিমানের কাজ হবে।

সাধারণত ব্রিটিশ শাসন আমল থেকে প্রত্যেকটি জমির মালিকানা মৌজাভিত্তিক আলাদাভাবে ম্যাপ তৈরি করা হয় এবং সেই ম্যাপ অনুযায়ী প্রত্যেকটি জমির দাগ নম্বর প্রদান করা হয়। বিভিন্ন সদস্যদের মধ্য দিয়ে এই জমির মালিকানা আস্তে আস্তে হস্তান্তর হতে থাকে এবং শেষ পর্যন্ত কার নামে এ জমির মালিকানা এসে থেকেছে তা আপনাদের জেনে নিতে হবে।এখন যে ব্যক্তি আপনার কাছে জমি বিক্রি করবে তার নামে জমি নামধারী করা আছে কিনা এ বিষয়টা যখন আপনারা খতিয়ানের মাধ্যমে যাচাই করতে পারবেন তখন আপনাদের জন্য সেটা অনেক সুবিধা হবে এবং সে ব্যক্তি থেকে জমি যদি আপনারা করাই করেন তাহলে কোন ধরনের ঝামেলা হবে না।

আপনাদের উদ্দেশ্যে বলবো যে কোন জমি ক্রয় করার ক্ষেত্রে আপনারা সঠিক নিয়ম অনুসরণ করতে পারলে সবচাইতে ভালো হবে এবং যখন খতিয়ান নাম্বার পেয়ে যাবেন তখন সেটা দিয়ে কাউকে কোন কিছু না জিজ্ঞাসা করেই আপনারা খুব সহজেই এটা যাচাই করে নিবেন। মালিকানা যাচাই করার জন্য আপনাদেরকে আমরা যে পদ্ধতি শিখিয়ে দেবো আজকে সেই পদ্ধতি যদি অনুসরণ করতে পারেন তাহলে পরবর্তীতে আর কারো শরণাপন্ন হতে হবে না এবং আপনারা শুধু একজন অভিজ্ঞ মহরি থেকে এই তথ্যগুলো সংগ্রহ করে নিয়ে কাজ করলে সবচাইতে ভালো কাজ করবেন।

তাই আপনারা যখন বিআরএস খতিয়ান চেক করতে চাইবেন তখন আপনাদেরকে গুগল ক্রোম ব্রাউজারের মাধ্যমে অথবা অন্য কোন ব্রাউজারের মাধ্যমে https://eporcha.gov.bd/ এই লিংক ব্যবহার করে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে বলব।

ওয়েবসাইটে গেলে আপনারা যখন খতিয়ান অনুসন্ধান করবেন তখন এই অপশনটিতে নির্বাচন করবেন এবং পরবর্তী ঘরে গিয়ে আপনাদেরকে তথ্য প্রদান করার জন্য ফাঁকা ঘর দেওয়া হবে। আপনি যে এলাকার তথ্যগুলো সংগ্রহ করতে চান সেই এলাকার তথ্যগুলো পর্যায়ক্রমে দিন এবং মৌজা নাম না জানা থাকলে সঠিকভাবে জেনে নিয়ে ফাঁকা ঘরে তা প্রদান করুন।

এরপরে বিআরএস খতিয়ান নির্বাচন করে সেটার নাম্বার নিজের ফাঁকা করে প্রদান করুন এবং নিচের যে সংখ্যা প্রদান করা আছে সেটা ফাঁকা করে প্রদান করে অনুসন্ধান করুন অপশনে ক্লিক করবেন। এ সকল তথ্য ইনপুট করার ভিত্তিতে আপনাদের সামনে বিআরএস খতিয়ানের তথ্য অনুসরণ করে সেই জমির বিস্তারিত মালিকানা সংক্রান্ত তথ্য আপনাদের সামনে প্রদর্শন করানো হবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥