এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৫: সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

Avatar

Published on:

এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৫: সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

২০২৫ সালের সকল বোর্ডের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে অনুষ্ঠিত হবে বলো নিশ্চিত করেছে শিক্ষা বোর্ড। বোর্ড প্রকাশিত পুনর্বিন্যাসকৃত এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ কপি ডাউনলোড করুন।

এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৫: সংক্ষিপ্ত পুনর্বিন্যাসকৃত সিলেবাস ডাউনলোড

২০২৫ সালের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা সংক্ষিপ্ত পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে অনুষ্ঠিত হবে। ১৮ ফেব্রুয়ারি ২০২৪ খ্রি. তারিখে ঢাকা বোর্ডের প্রকাশিত এক নোটিশে, ২০২৫ সালের এইচএসসি আলিম সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে, এটা নিশ্চিত করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আবুল বাসার স্বাক্ষরিত নোটিশে, এইচএসসি পরীক্ষার সিলেবাস, বিষয়, সময় ও পূর্ণমান সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে।

গত ২৮ জানুয়ারি ২০২৪ খ্রি. মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায়, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস বিষয়ক সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৫ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষা, ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে।

২০২৫ সালের এইচএসসি পরীক্ষা সংক্রান্ত ঢাকা বোর্ডের নোটিশ দেখুন।

এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাস ডাউনলোড ২০২৫

২০২৫ সালের এইচএসসি পরীক্ষা ২০২৩ সালের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে অনুষ্ঠিত হবে। বোর্ডের ওয়েবসাইটে এই সিলেবাসের পিডিএফ কপি আগে থেকেই আছে।

শিক্ষার্থীদের পরীক্ষার জন্য সংক্ষিপ্ত সিলেবাসের কপি ডাউনলোড করে, পরীক্ষায় কোন কোন অনুচ্ছেদ থাকবে তা অনুসরণ করে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।

শিক্ষার্থীদের সুবিধার্থে নিচের অনুচ্ছেদে বোর্ড প্রকাশিত, ২০২৩ সালের এইচএসসি সিলেবাসের পিডিএফ কপি  ডাউনলোডের লিংক দেওয়া হলো।


তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

Related Posts

সঙ্গে থাকুন ➥