বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার নিয়ম ২০২৪ (এসএসসি দাখিল)

Avatar

Published on:

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার নিয়ম ২০২৪ (এসএসসি দাখিল)

২০২৪ সালের সকল বোর্ডের এসএসসি দাখিল সমমান পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার নিয়ম জানুন। বোর্ড চ্যালেঞ্জ বা উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন ১৩ মে তারিখ থেকে শুরু হবে। উত্তরপত্র পুনঃনিরীক্ষণ ফি প্রতি পত্র ১৫০/= টাকা।

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার নিয়ম ২০২৪ (এসএসসি দাখিল ফল পুনঃনিরীক্ষণ)

২০২৪ সালের এসএসসি দাখিল সমমান পরীক্ষার রেজাল্ট ১২ মে তারিখ সকাল ১১টার সময় প্রকাশ করা হয়েছে। কোন শিক্ষার্থী কোন বিষয় ও পত্রের রেজাল্টে সন্তুষ্ট হতে না পারলে বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে পারবেন।

এসএসসি সমমানের বোর্ড চ্যালেঞ্জ (উত্তরপত্র পুুনঃনিরীক্ষণ) আবেদন গ্রহণ শুরু হবে ১৩ মে ২০২৪ খ্রি. তারিখ থেকে। ১৯ মে তারিখের মধ্যে বোর্ড চ্যালেঞ্জ আবেদন শেষ করতে হবে।

উত্তরপত্র পুনঃনিরীক্ষণ প্রতি পত্রের জন্য আবেদন ফি ১৫০/- টাকা। দুই পত্র বিশিষ্ট বিষয়ের ক্ষেত্রে উভয় পত্রেই আবেদন করতে হবে।

টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজের মাধ্যমে বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে হবে। ম্যানুয়াল কোন আবেদন গ্রহণ করা হবে না বলে বোর্ড থেকে জানানো হয়েছে।

এসএসসি দাখিল ফল পুনঃনিরীক্ষণ বোর্ড চ্যালেঞ্জ আবেদন নিয়ম

প্রথমেই বলে রাখা ভালো যে, শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। অন্য কোন অপারেটরের ফোন থেকে বোর্ড চ্যালেঞ্জ আবেদন করা যাবে না।

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে RSC, বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে ।

উদাহরণ: ঢাকা বোর্ডের কোন পরীক্ষার্থীর রোল নম্বর 123456 হলে এবং পরীক্ষার্থী আবেদন করতে চাইলে Message অপশনে RSC dha 123456 101 লিখে Send করতে হবে 16222 নম্বরে।

ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা এবং একটি PIN প্রদান করা হবে।

এতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC<Space>Yes<Space> PIN<Space>Contact Number (যে কোন মোবাইল অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উল্লেখ্য, এসএসসি দাখিল পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে বিষয়/পত্রের কোডগুলো আলাদা করে লিখতে হবে।

যেমন বাংলা ও  ইংরেজী দুটি বিষয়ের/পত্রের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে RSC<Space>dha<Space>Roll Number<Space>101,102,107,108 লিখতে হবে।

ঢাকা বোর্ডের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম দেখুন।

ঢাকা বোর্ডের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন

লক্ষ্য করুন: ঢাকা বোর্ড ছাড়া অন্য কোন বোর্ডের ফল পুনঃনিরীক্ষণ করতে চাইলে, মেসেজে বোর্ডের নামের তিন অক্ষর পরিবর্তন করতে হবে।


তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

Related Posts

সঙ্গে থাকুন ➥