শেয়ারবাজারে পতনের তাণ্ডব: সিংহভাগ কোম্পানি ক্রেতাহীন

Avatar

Published on:

শেয়ারবাজারে পতনের তাণ্ডব: সিংহভাগ কোম্পানি ক্রেতাহীন

সপ্তাহের প্রথম কর্মদিবস আজ রোববারও (১৯ মে) শেয়ারবাজারে পতনের তান্ডব দেখা গেছে। তালিকাভুক্ত ২০টি খাতের মধ্যে সব খাতেই বিপর্যয় দেখা গেছে। বেশির ভাগ খাতের শতভাগ কোম্পানির শেয়ারের পতন হয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে মাত্র ২২টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৪৭টি প্রতিষ্ঠানের। অর্থাৎ যে পরিমাণ প্রতিষ্ঠানের দাম বেড়েছে, তার ১৬.৭৭ গুণ বেশি প্রতিষ্ঠানের দাম কমেছে। এরমধ্যে ২৩০টির বেশি প্রতিষ্ঠান ক্রেতাহীন অবস্থায় ছিল।এদিন শুরু থেকে শেষ পর্যন্ত ছিল পতনের তান্ডব।

আবদুর রহিম নামে একপ্রবীণ বিনিয়োগকারী শেয়ারনিউজকে বলেন, আমি শেয়ারবাজারে ৩০ বছর যাবত আছি। আমার জীবনে এই রকম পরিস্থিতি দেখিনি। তিনি বলেন, মহামারি করোনার সময়েও শেয়ারবাজারে এই রকম হাহাকার দেখা যায়নি।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পতন, আ্সন্ন বাজেটে গেইন ট্যাক্স আরোপ, বাণিজ্যিক ব্যাংকগুলোর চড়া সুদ-সহ নানা কারণে শেয়ারবাজারে টানা পতন চলছে। তবে ঢালাওভাবে টানা পতন কোনোভাবেই স্বাভাবিক বলা যায় না। এর পেছনে একটি গোষ্ঠি উদ্দেশ্যমূলকভাবে কাজ করছে বলে তাঁরা মনে করছেন।

তাঁরা অভিযোগ করছেন, এনবিআর-এর কিছু পদস্থ কর্মকর্তা যেকোনো কারণেই হোক শেয়ারবাজারের ওপর সন্তুষ্ট নন। তারা চায় না দেশে শেয়ারবাজার বলে কিছু থাকুক। যে কারণে প্রতি বছরই শেয়ারবাজার নিয়ে অনর্থক টানা-হেঁচড়া করে। যার ফলে প্রতি বছরই বাজেটের আগে আগে শেয়ারবাজার অস্থির হয়ে পড়ে।

রোববারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৯ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৮৬.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৩১ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ২০.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৪৮ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪০৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৭৯ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২ টির, কমেছে ৩৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দাম বেড়েছিল ৫৮টির, কমেছিল ১৬৫টির এবং অপরিবর্তিত ছিল ২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

Related Posts

সঙ্গে থাকুন ➥