২০২৪ একাদশ শ্রেণির ভর্তি নিশ্চিতকরণ ও রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি: সম্পূর্ণ নির্দেশিকা

Avatar

Published on:

২০২৪ একাদশ শ্রেণির ভর্তি নিশ্চিতকরণ ও রেজিস্ট্রেশন যাচাই পদ্ধতি: সম্পূর্ণ নির্দেশিকা

২০২৪ সালের একাদশ শ্রেণির নিশ্চায়ন ফি পরিশোধ ও কলেজ নিশ্চায়নের রেজিষ্ট্রেশন পেমেন্ট যাচাই পদ্ধতি সম্পর্কে জানুন। কলেজ একাদশের ভর্তি রেজাল্ট পরবর্তী কলেজ নিশ্চায়ন করা খুবই গুরুত্বপূর্ণ। নির্ধারিত তারিখের মধ্যে নিশ্চায়ন না করলে কলেজ সিলেকশন বাতিল হবে।

একাদশ শ্রেণির ভর্তি নিশ্চায়ন ফি পরিশোধ ও নিশ্চায়নের পেমেন্ট যাচাই পদ্ধতি ২০২৪

এইচএসসি-আলিম একাদশ শ্রেণির ভর্তির ১ম পর্যায়ের মেধা তালিকার রেজাল্ট ২৩ জুন ২০২৪ খ্রি. তারিখ সন্ধার সময় প্রকাশ করা হবে। রেজাল্ট প্রকাশের পর হতে মোবাইল এসএমএস ও অনলাইনে কলেজ ভর্তির রেজাল্ট পাওয়া যাবে।

ভর্তি বিজ্ঞপ্তির নির্দেশনা অনুসারে, প্রথম পর্যায়ের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ২৯ জুনের মধ্যে কলেজ নিশ্চায়ন করতে হবে।

এই নিশ্চয়নের অর্থ হলো, নির্বাচিত কলেজের ভর্তির জন্য বোর্ডের রেজিস্ট্রেশন ফি পরিশোধ করা। নিশ্চয়ন ফি পরিশোধ করা মানে, নির্বাচিত কলেজ শিক্ষার্থী ভর্তি হবেন এটা নিশ্চিত করা।

কলেজ নিশ্চয়ন না করলে, সংশ্লিষ্ট কলেজের নির্বাচন ও ভর্তি আবেদন বাতিল হবে। এতে করে নতুন করে আবেদন ফি দিয়ে আবারো ভর্তি আবেদন করতে হবে। তাই এ বিষয়ে সতর্ক থাকুন।

একাদশ শ্রেণির ভর্তির নিশ্চায়ন ফি ৩৩৫/= (তিন শত পঁয়ত্রিশ) টাকা। মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে নির্ধারিত পদ্ধতির মাধ্যমে এই বোর্ড ফি পরিশোধ করতে হবে।

১ম পর্যায়ের শিক্ষার্থীদের কলেজ নিশ্চায়ন করতে হবে ২৩/০৬/২০২৪ থেকে ২৯/০৬/২০২৪ খ্রি. তারিখের মধ্যে।

(ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী। এর সঠিক সময় জানতে প্রতিনিয়ত ভর্তি ওয়েবসাইট (xiclassadmission.gov.bd) ভিজিট করুন)।

নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে ১৫/০৭/২০২৪ থেকে ২৫/০৭/২০২৪ খ্রি. তারিখের মধ্যে। এইচএসসি-আলিম একাদশের ক্লাস শুরু হবে ৩০/০৭/২০২৪ খ্রি. তারিখ থেকে।

Xi admission একাদশ শ্রেণির নিশ্চায়ন যাচাই করার পদ্ধতি

অনলাইনে ফি পরিশোধ করে কলেজ ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করতে হবে। ভর্তি নিশ্চায়ন করা যাবে বিকাশ, নগদ, সোনালী সেবা, রকেট, ইউপে, ট্যাপ ও ওকে ওয়ালেটের মাধ্যমে।

এখানে বিকাশ এর মাধ্যমে কলেজ নিশ্চায়ন করার পদ্ধতি দেখানো হলো। অন্য মাধ্যমে পেমেন্ট করতে চাইলে নিচের ঠিকানা থেকে এর পদ্ধতি সমূহ জানুন।

সকল মাধ্যমে নিশ্চায়ন ফি পরিশোধের তথ্য পাওয়া যাবে এই ঠিকানায়- http://xiclassadmission.gov.bd/payment.html

একাদশ ভর্তি নিশ্চয়ন করার পদ্ধতি (বিকাশ এর মাধ্যমে)

লক্ষ্য করুন: একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়ায় কলেজ নিশ্চায়ন ফি পরিশোধ করা ভর্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

এই প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করা না হলে, কলেজ নির্বাচন বাতিল হতে পারে। তাই অভিজ্ঞ ও দক্ষ কারো সাহায্য নিয়ে কলেজ নিশ্চায়ন ফি পরিশোধ করুন।

নিচের ছবিতে বিকাল মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে নিশ্চায়ন ফি পরিশোধের উপায় বর্ণনা করা হয়েছে। অভিজ্ঞ কারো সাহায্য নিয়ে নিশ্চায়ন করুন।


 

একাদশ ভর্তি নিশ্চায়ন বোর্ড রেজিস্ট্রেশন জমাদান যাচাই

আপনার জমাকৃত অর্থ বোর্ডে জমা হলে আপনি নিচের ঠিকানা থেকে তা যাচাই করে দেখতে পারেন।

http://xiapp2.xiclassadmission.gov.bd/board/viewRegPayment23_24

উপরের ঠিকানাটি কপি করে ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন।

নিচের ছবির মত রেজিস্ট্রেশন ফি পরিশোধ যাচাই ফরম আসবে। এখানে ভর্তিচ্ছু শিক্ষার্থীর তথ্য দিলে দেখা যাবে সঠিকভাবে বোর্ড ফি জমার তথ্য।

উপরের ছবির মত পাতায় শিক্ষার্থীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিলে বোর্ডে টাকা জমা পড়ার তথ্য জানা যাবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥