সিটি ব্যাংক ক্রেডিট কার্ড: যোগ্যতা, নিয়ম, চার্জ ও সুবিধাসমূহ

Avatar

Published on:

সিটি ব্যাংক ক্রেডিট কার্ড: যোগ্যতা, নিয়ম, চার্জ ও সুবিধাসমূহ

অনেকেই আছেন যাদের সিটি ব্যাংকে একাউন্ট খোলা আছে কিন্তু আপনারা জানেন না যে সিটি ব্যাংকে ক্রেডিট পাওয়ার নিয়ম বা সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা বা সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড পাওয়ার সুবিধা গুলো কি কি। আবার অনেকেই আছেন এ সকল তথ্য জানার জন্য গুগলের মাধ্যমে সার্চও করে থাকেন। তো আপনারা যদি এই পোস্টটি সম্পন্ন পড়েন তাহলে আশা করি সিটি ব্যাংক এর ক্রেডিট কার্ডের যাবতীয় যত নিয়ম কানুন বা সুবিধা গুলো রয়েছে এ সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন।

সিটি ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা 

সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা সম্পর্কে অনেকেই জানতে চান। তো যাদের সিটি ব্যাংকে একাউন্ট আছে তারা হয়তো অনেকেই জানেন যে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য যোগ্যতা কিরকম থাকতে হবে আবার অনেকে হয়তো বা জানেন না। আর যারা নতুন এ সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড করতে চাচ্ছেন বা সিটি ব্যাংকে প্রথমে একাউন্ট করতে চাচ্ছেন।

তো সবার ক্ষেত্রেই বলা যায় যে সিটি ব্যাংক ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কি রকম লাগবে এ বিষয়টি কিন্তু জানা সবারই জরুরী কারণ, আপনি যদি নাই জানেন যে সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা কেমন থাকা প্রয়োজন তাহলে কিন্তু সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড করতে পারবেন না। তাহলে চলুন এ বিষয়ে নিচ থেকে দেখে নেওয়া যাক।

• সর্বনিম্ন বয়স ১৮ থেকে সর্বোচ্চ বয়স ৬০ পর্যন্ত থাকতে হবে।

• আবেদনকারীর অবশ্যই আয়ের উৎস থাকতে হবে।

• আবেদনকারীর পেশাগত দিক দিয়ে বিবেচনার নানা ধরনের মানদণ্ড রয়েছে

• এবং সর্বশেষ হচ্ছে সিটি ব্যাংকের ক্রেডিট কার্ডের জন্য একটি গ্রহণযোগ্য সিআইবিআই এল স্কোর লাগে, যে স্কোরটি পেতে ব্যাংকের সাথে যোগাযোগ করতে হয়।

সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড করার নিয়ম 

অনেকেই আছেন যারা সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড করার জন্য কি কি করতে হয় বা এর নিয়ম কি এ বিষয়ে জানেন না তাই অনেকেই এই বিষয়ে জানতে চান। তো তাহলে চলুন নিচ থেকে দেখে নেওয়া যাক সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড এর জন্য কি কি কাগজপত্র বা এর নিয়ম সম্পর্কে।

» প্রথমে আপনার আশেপাশের কোন একটি সিটি ব্যাংকের শাখা গিয়ে ক্রেডিট কার্ড প্রতিনিধির সাথে যোগাযোগ করতে হবে।

» তারপরে আপনাকে সেই প্রতিনিধির লোক সকল কার্ড সম্পর্কে বিস্তারিত জানাবে।

» তারপর সেখান থেকে আপনার ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে হবে।

» আর যদি অনলাইনের মাধ্যমে সিটি ব্যাংকে ক্রেডিট কার্ডের আবেদন করতে চান তাহলে https://www.online.citibank.co.in/ এই ওয়েবসাইটটিতে ঢুকে যে কোন জায়গা থেকে আবেদন করতে পারবেন।

» তারপর সেই ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে প্রয়োজন পড়বে ভোটার আইডি কার্ডের ফটোকপি লাগবে।

» পাসপোর্ট সাইজের কয়েক কপি ছবি লাগবে।

» ক্রেডিট কার্ড এর ক্ষেত্রে অবশ্যই টিন সার্টিফিকেট থাকতে হবে।

» নমিনির পরিচয় পত্র লাগবে।

» চাকরি বা ব্যবসায়ের স্যালারি সার্টিফিকেট বা প্রয়োজনীয় ডকুমেন্টস এবং ব্যবসায়ের ক্ষেত্রে ট্রেড লাইসেন্স অবশ্যই থাকতে হবে।

» সর্বশেষ সিটি ব্যাংকের একাউন্টের একটি স্টেটমেন্ট লাগবে।

সিটি ব্যাংক ক্রেডিট কার্ড চার্জ 

সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য বছরের বা নির্দিষ্ট একটি সময়ে কার্ডের কিছু চার্জ কর্তন করে থাকে ব্যাংক কর্তৃপক্ষ। যাদের সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড আছে তারা হয়তো এই বিষয়টি ভালো করে জানেন। আর যারা সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড করতে চাচ্ছেন তাদের জেনে নেওয়া প্রয়োজন যে সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড এর চার্জ কিরকম হয়ে থাকে।

ক্রেডিট কার্ডের ক্ষেত্রে নগদ উত্তোলনের চার্জ উত্তোলিত পরিমাণের ২.৫% চার্জ কাটা হবে। এর মানে হচ্ছে যে ক্রেডিট কার্ডের মাধ্যমে যে টাকা উত্তোলন করা হবে এর সকল তথ্য কিন্তু ব্যাংক কর্তৃপক্ষের কাছে থেকে যায় তো সেই অনুযায়ী নির্দিষ্ট একটি সময়ে হিসাব করে সেই হিসেবে ২.৫% চার্জ কাটা হয়ে থাকে। তো আশা করি আপনারা সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড সম্পর্কে জানতে পেরেছেন।

সিটি ব্যাংক ক্রেডিট কার্ড সুবিধা 

সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড এর সুবিধার সম্পর্কে অনেকেই জানতে চান। তাহলে চলুন দেখে নেওয়া যাক সেটি ব্যাংকে ক্রেডিট কার্ড এর সুবিধা গুলো সম্পর্কে।

» ক্রেডিট কার্ডে থাকা ব্যালেন্স দিয়ে ইচ্ছামত কেনাকাটা করতে পারবেন বা উত্তোলন করতে পারবেন।

» যেকোনো সময় যে কোন জায়গাতে এটিএম মেশিন থেকে আপনার ক্রেডিট কার্ড দিয়ে টাকা উত্তোলন করতে পারবেন।

» ফ্লেক্সি লোন নিতে পারবেন

» ইমারজেন্সি কোন খরচের ক্ষেত্রে যথেষ্ট পরিমাণ ব্যালেন্স রাখতে পারবেন।

» ব্যাংকিং এর ক্ষেত্রে কোন মুনাফা বা সুদ-মুক্ত ইএমআই এর মাসিক কিস্তি প্রদান করতে পারবেন।

আপনারা যদি সম্পূর্ণ পোস্টটি পড়ে থাকেন তাহলে জানতে পেরেছেন সিটি ব্যাংকে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা, সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড পাওয়ার সুবিধা, সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড করার চার্জ ও সিটি ব্যাংকের ক্রেডিট কার্ড করার নিয়ম সম্পর্কে।

Related Posts

সঙ্গে থাকুন ➥