২০২৪ সালে পাসপোর্ট ফি: পাসপোর্ট করতে কত টাকা লাগে জানুন

Avatar

Published on:

২০২৪ সালে পাসপোর্ট ফি: পাসপোর্ট করতে কত টাকা লাগে জানুন

নতুন পাসপোর্টের আবেদন করার কথা অনেকে ভাবছেন! কিন্তু পাসপোর্ট ফি কত বেশিরভাগ মানুষ জানে না। এজন্য আপনাকে পাসপোর্ট করতে কত টাকা লাগে জেনে নিতে হবে। তথ্য প্রযুক্তির অগ্রগতির ফলে এখন ঘরে বসে চাইলে অনলাইনে পাসপোর্টের আবেদন করা যায়। তবে এজন্য আপনাকে জানতে হবে পাসপোর্ট করতে কি কি লাগে। পাসপোর্ট গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। এটি দেশ ত্যাগের ছাড়পত্র। আপনি যদি বৈধ ভাবে কোন দেশে যেতে চান তাহলে এই ডকুমেন্টটি অপরিহার্য। এটি ছাড়া কোথাও যেতে পারবেন না।

তাছাড়া ডলার এনডোর্সমেন্ট করার জন্য পাসপোর্ট অপরিহার্য ডকুমেন্ট। বর্তমানে বাংলাদেশে ই-পাসপোর্ট চালু হয়েছে। পাসপোর্ট ফি সম্পর্কে ধারণা  থাকলে ঘরে বসেই অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন সম্পন্ন করতে পারবেন। একজন সচেতন নাগরিক হিসেবে সকলের উচিত হবে পাসপোর্ট তৈরি করে রাখা। কারণ জরুরী মুহূর্তে চিকিৎসার প্রয়োজনে দেশ ছাড়তে এই ডকুমেন্ট প্রয়োজন হয়। কাজেই ধৈর্য ধরে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন তাহলে পাসপোর্ট করতে কত টাকা লাগে জানতে পারবেন।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

একজন সচেতন নাগরিক হিসেবে পাসপোর্ট ফি সম্পর্কে ধারণা রাখা উচিত। অনেকে দালাল কিংবা থার্ড পার্টি কোন লোকের মাধ্যমে পাসপোর্ট তৈরি করে থাকে। আপনি যদি পাসপোর্ট ফি কত না জেনে থাকেন তাহলে তারা আপনার কাছ থেকে অনেক বেশি টাকা হাতিয়ে নিবে। সবসময় চেষ্টা করবেন নিজের পাসপোর্ট নিজে তৈরি করার। তাহলে অনাকাঙ্ক্ষিত ভুল হওয়ার সম্ভাবনা কম থাকবে। কারণ পাসপোর্ট সংশোধন করতে অনেক ঝামেলা পোহাতে হয়।

পাসপোর্ট ফি
পাসপোর্টের মেয়াদ পৃষ্ঠা সংখ্যা রেগুলার ফি (Regular Fee) জরুরী ফি (Express Fee) অতীব জরুরী ফি (Super Express Fee)
৫ বছর ৪৮ পৃষ্ঠা ৪,০২৫ টাকা ৬,৩২৫ টাকা ৮,৬২৫ টাকা
৫ বছর ৬৪ পৃষ্ঠা ৬,৩২৫ টাকা ৮,৬২৫ টাকা ১২,০৭৫ টাকা
১০ বছর ৪৮ পৃষ্ঠা ৫,৭৫০ টাকা ৮,০৫০ টাকা ১০,৩৫০ টাকা
১০ বছর ৬৪ পৃষ্ঠা ৮,০৫০ টাকা ১০,৩৫০ টাকা ১৩,৮০০ টাকা

পাসপোর্ট ফি : বাংলাদেশী দূতাবাস থেকে আবেদনের ক্ষেত্রে

বিদেশে অবস্থানরত বাংলাদেশী সাধারণ নাগরিকদের নতুন পাসপোর্টের আবেদন, পুরাতন পাসপোর্ট নবায়ন এবং কোন কারণে পাসপোর্ট হারিয়ে গেলে নিম্নোক্ত ফি প্রযোজ্য হবে। যেকোনো দেশে অবস্থিত বাংলাদেশী দূতাবাসে গিয়ে আপনি বিদেশে পাসপোর্ট তৈরি করতে পারবেন।

পাসপোর্ট ফি (USD)
পাসপোর্টের মেয়াদ পৃষ্ঠা সংখ্যা রেগুলার ফি (Regular Fee) এক্সপ্রেস ফি (Express Fee)
৫ বছর ৪৮ পৃষ্ঠা 100 150
৫ বছর ৬৪ পৃষ্ঠা 150 200
১০ বছর ৪৮ পৃষ্ঠা 125 175
১০ বছর ৬৪ পৃষ্ঠা 175 225


তবে বিদেশে অবস্থানরত বাংলাদেশী শ্রমিক এবং শিক্ষার্থীদের পাসপোর্ট ফি কম লাগে। যেকোনো দেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসে গিয়ে পাসপোর্ট তৈরি করতে তাদের ক্ষেত্রে নিম্নোক্ত ফি প্রযোজ্য হবে:

পাসপোর্ট ফি (USD)
পাসপোর্টের মেয়াদ পৃষ্ঠা সংখ্যা রেগুলার ফি (Regular Fee) এক্সপ্রেস ফি (Express Fee)
৫ বছর ৪৮ পৃষ্ঠা 30 45
৫ বছর ৬৪ পৃষ্ঠা 150 200
১০ বছর ৪৮ পৃষ্ঠা 50 75
১০ বছর ৬৪ পৃষ্ঠা 175 225


ই-পাসপোর্ট কত দিনে পাওয়া যায়

বাংলাদেশ থেকে আপনি পাসপোর্ট তৈরি করলে রেগুলার, এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি সুবিধা পাবেন। রেগুলার ফি প্রদান করলে সাধারণত ২১ দিনে পাসপোর্ট হাতে পাওয়া যায়। এক্সপ্রেস ফি প্রদান করলে ১০ দিনে হাতে পাওয়া যায়। আর সুপার এক্সপ্রেস ফি প্রদান করলে মাত্র ২ দিনে পাসপোর্ট হাতে পাবেন। তবে বিদেশে অবস্থিত বাংলাদেশী দূতাবাস থেকে পাসপোর্টের আবেদন করলে আপনি শুধু রেগুলার এবং এক্সপ্রেস সুবিধা পাবেন।

Related Posts

সঙ্গে থাকুন ➥