অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও চেক করার নিয়ম ?

Avatar

Published on:

অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও চেক করার নিয়ম ?

বর্তমান সময়ে সময় স্বল্পতা ও সহজ পদ্ধতিতে খুব সহজেই অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। তো আপনাদের মাঝে অনেকেই আছেন যারা অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম বা চেক করার নিয়ম সম্পর্কে জানেন না। এ সকল বিষয়ে জানার জন্য গুগলের মাধ্যমে সার্চ করে থাকেন। এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে অনলাইনের মাধ্যমে বিল পরিশোধ করা যায় ও বিদ্যুৎ বিল চেক করা যায়।

অনলাইন প্রযুক্তি আমাদের জীবনযাত্রাকে দিন দিন অনেক সহজতর করছে। তাই বর্তমান সময়ের সবাই অনলাইনের মাধ্যমে সকল কাজ করে থাকেন এবং কি বিদ্যুৎ বিলও অনলাইনের মাধ্যমে পরিশোধ করে থাকেন। তো অনলাইন প্রযুক্তি আপনাদের কাজে লাগানোর জন্য বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও চেক করার নিয়ম সম্পর্কে নিচ থেকে জেনে নিন।

অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম 

বিদ্যুৎ বিল অনলাইনের মাধ্যমে পরিশোধ করার আগে আপনাদের একটি বিষয় জেনে নেওয়া উচিত, সে বিষয়টি হচ্ছে আমাদের দেশে কিন্তু অনেক বিদ্যুৎ কোম্পানি রয়েছে তো এখন কোন কোন বিদ্যুৎ কোম্পানিতে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায় সেই বিষয়টি জানা বেশি জরুরি। তাহলে চলুন দেখে নেই আগে কোন কোন বিদ্যুৎ কোম্পানির বিদ্যুৎ বিল অনলাইন এর মাধ্যমে পরিশোধ করা যায়। পল্লী বিদ্যুৎ, ডিপিডিসি, ডেসকো, নিস্কো, বিপিডিবি, ওয়েস্ট জোন ইত্যাদি।  এই সকল বিদ্যুৎ কোম্পানিতে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।

তাহলে আপনারা দেখতেই পাচ্ছেন যে কোন কোন বিদ্যুৎ কোম্পানিতে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। তাহলে এখন অনলাইনের মাধ্যমে কিভাবে বিদ্যুৎ পরিশোধ করা যায় সেই বিষয়ে জানার আগে আরেকটি বিষয় আপনাদের জেনে নেওয়া উচিত যে অনলাইনের কোন প্লাটফর্মে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।

আপনারা সবাই হয়তো কম বেশি জানেন যে বিকাশ অ্যাপ এর মাধ্যমে বর্তমানে অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করে থাকে। বিকাশ অ্যাপ দিয়ে খুব সহজে আপনারা অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। তো অনলাইনে বিকাশের মাধ্যমে কিভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন সেই নিয়ম গুলো নিচ থেকে দেখে নিন।

» প্রথমে বিকাশ অ্যাপটি ইন্সটল করে লগইন করে নিতে হবে।

» তারপর বিকাশ অ্যাপ এর হোম পেইজে অনেকগুলো অপশন দেখতে পাবেন সেখান থেকে বিদ্যুৎ বিল অপশনটি সিলেক্ট করতে হবে।

» তারপর যে বিদ্যুৎ কোম্পানির বিল দিবেন সেই কোম্পানিতে সিলেক্ট করতে হবে।

» তারপর বিদ্যুৎ বিল কাগজের হিসাব নম্বরটি বসিয়ে বিদ্যুৎ বিলে যে ফোন নাম্বার ব্যবহার করা রয়েছে সেই নাম্বারটি বসাতে হবে।

» একটি বিশেষ কথা হচ্ছে বিদ্যুৎ বিল দেওয়ার জন্য অ্যাপ এ যথেষ্ট পরিমাণ ব্যালেন্স থাকতে হবে।

» তারপর সকল কিছুর ঘর পূরণ করার পর সবকিছু ঠিকঠাক থাকলে বিদ্যুৎ বিল দিতে পারবেন।

» বিদ্যুৎ বিল দেওয়ার পর বিল জমার রশিদ সঙ্গে সঙ্গে ডাউনলোড করে রাখতে পারবে বা সেভ করে রাখতে পারবেন।

তাহলে দেখতেই পাচ্ছেন যে কিভাবে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। আপনারা যদি স্টেপ বাই স্টেপ সকল কাজ সম্পন্ন করতে পারেন তাহলে আশা করি আপনারা খুব সহজেই অনলাইন এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম 

অনলাইনের মাধ্যমে যারা বিদ্যুৎ বিল চেক করতে চান তাদের জন্য এই পোষ্টের মাধ্যমে তুলে ধরা হয়েছে কিভাবে অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল চেক করা যায় তার নিয়ম সম্পর্কে। আপনারা উপরে অবশ্যই দেখেছেন যে বিকাশ অ্যাপ এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায় তাহলে অবশ্যই বুঝতে হবে যে এই বিকাশ অ্যাপ এর মাধ্যমেই বিদ্যুৎ বিল চেকও করতে হবে। তাহলে নিচ থেকে দেখে নিন কিভাবে অনলাইনে বিদ্যুৎ বিল চেক করা যায়।

» প্রথমে বিকাশ অ্যাপ এর বিল অপশনে গিয়ে ডিস্ট্রিবিউটর কোম্পানিতে সিলেক্ট করতে হবে।

» তারপর কোন মাসের বিদ্যুৎ বিল চেক করবেন সেই মাস সিলেক্ট করতে হবে।

» তারপর মাস বাছাই করার পর কনসামার বা কাস্টমার নাম্বার দিন।

» তারপর পে-বিল বাটনে ক্লিক করে বিদ্যুৎ বিলের সকল কিছুর তথ্য চেক করতে পারবেন।

তবে আপনারা যদি কোন তথ্য সঠিক দিতে না পারেন তাহলে কিন্তু আপনারা সঠিক তথ্যও পাবেন না। তাহলে অ্যাপে থাকা সঠিক তথ্যের ভিত্তিতে সঠিক তথ্য জেনে নিতে পারবেন। সর্বশেষ আরেকটি গুরুত্বপূর্ণ কথা হচ্ছে যে ওপরে দেওয়া অনলাইনের মাধ্যমে বিল পরিশোধ বা নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন এগুলোর মধ্যে সকল বিদ্যুৎ কোম্পানির গুলোর বিদ্যুৎ বিলের সিস্টেম প্রায় একই নিয়মে।

Related Posts

সঙ্গে থাকুন ➥