শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা: বেসরকারি কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সুখবর

Avatar

Published on:

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা: বেসরকারি কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সুখবর

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় দেশের বেসরকারি কলেজের ডিগ্রি স্তরে এনটিআরসিএ কর্তৃক সুপারিশপ্রাপ্ত তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করার নির্দেশ দিয়েছে। এই নির্দেশনা দেশের শিক্ষাক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

বিস্তারিত নির্দেশনা: শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (বেসরকারি মাধ্যমিক-৩) মোহাম্মদ তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে যে, অর্থ মন্ত্রণালয়ের সম্মতিতে ২০১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত দেশের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ডিগ্রি স্তরের কলেজে এনটিআরসিএ কর্তৃক সুপারিশপ্রাপ্ত তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করার নির্দেশ দেওয়া হলো।

প্রাসঙ্গিক প্রেক্ষাপট: ২০১৬ সালের ১৯ অক্টোবরের নির্দেশনা অনুযায়ী ২০১৬ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়োগ পাওয়া তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করতে হবে। যেসব প্রতিষ্ঠান এই নির্দেশনা মেনে চলেনি, তাদের জন্য নতুন নির্দেশনা জারি করা হয়েছে যাতে ভবিষ্যতে এমন সমস্যা না হয়।

নিয়োগ নীতিমালা: তৃতীয় শিক্ষক নিয়োগ নীতিমালায় প্রতিষ্ঠানে বিষয়ভিত্তিক কাম্য শিক্ষার্থীর উপস্থিতি (জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য অনুযায়ী) থাকতে হবে। তবে, বর্তমানে কাম্য শিক্ষার্থী না থাকায় কোনো শিক্ষক এমপিওভুক্ত হতে না পারলে পরবর্তীতে কাম্য শিক্ষার্থী পূরণ হলে মন্ত্রণালয়ের অনুমতিক্রমে এমপিওভুক্ত হতে পারবেন।

এই নির্দেশনা তৃতীয় শিক্ষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ সুখবর হিসেবে এসেছে এবং দেশের শিক্ষাক্ষেত্রে এটি একটি ইতিবাচক পরিবর্তন আনবে বলে আশা করা হচ্ছে।

Related Posts

সঙ্গে থাকুন ➥