ওজন কমাতে ডায়েট ও ব্যায়ামের পাশাপাশি জরুরি আরও কার্যকরী উপায় | Effective Ways to Lose Weight Beyond Diet and Exercise

Avatar

Published on:

ওজন কমাতে ডায়েট ও ব্যায়ামের পাশাপাশি জরুরি আরও কার্যকরী উপায় | Effective Ways to Lose Weight Beyond Diet and Exercise

ওজন কমাতে ডায়েট ও ব্যায়ামের বাইরে জরুরি আরও কার্যকরী উপায় | Effective Tips for Weight Loss Beyond Diet and Exercise

ওজন কমাতে অনেকেই ডায়েট ও ব্যায়াম করেন, কিন্তু জীবনযাত্রায় পরিবর্তন আনা এবং কিছু অতিরিক্ত নিয়ম-কানুন মেনে চলাও জরুরি। আসুন জেনে নেওয়া যাক, ওজন কমাতে ঠিক কী কী করা জরুরি:

পুষ্টির ঘাটতি না হওয়া

ওজন কমাতে স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে এবং তেল-মসলাযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। তবে ডায়েট করতে গিয়ে শরীরে পুষ্টির ঘাটতি না হয়, সেই দিকেও নজর রাখতে হবে। অর্থাৎ প্রোটিন, ভিটামিন, মিনারেলস, কার্বোহাইড্রেট এবং ক্যালোরি সঠিক পরিমাণে শরীরে বজায় রাখতে হবে।

খাওয়া-দাওয়ার সময় ঠিক রাখা

খাবারের সময়ের দিকেও নজর দিতে হবে। বেশি সময়ের ব্যবধানে খাবার খেলে হবে না, এবং অনেক রাত করেও খাবার খাওয়া চলবে না। সকালের নাশতা বাদ দেওয়া যাবে না।

খাবারে মনযোগ দেওয়া

খাওয়ার সময় টিভি, ফোন বা ল্যাপটপে কিছু না দেখে খাবারের দিকে মনযোগ দিতে হবে। এতে অতিরিক্ত খেয়ে ফেলার সম্ভাবনা কমে।

পর্যাপ্ত পানি পান করা

সঠিক পরিমাণে পানি পান করলে শরীর হাইড্রেটেড থাকে এবং ডিহাইড্রেশনের সমস্যা এড়ানো সম্ভব হয়। প্রতিদিন সঠিক পরিমাণে পানি পান করলে শরীরে জমে থাকা দূষিত পদার্থ বেরিয়ে আসে এবং বডি ডিটক্স হয়।

পর্যাপ্ত ঘুম প্রয়োজন

ওজন কমানোর সঙ্গে সঠিক ঘুমের সরাসরি যোগ আছে। কম ঘুম বা অনিয়মিত ঘুমের কারণে 'মিডনাইট স্ন্যাকিং' এর প্রবণতা বাড়ে, যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

নিয়মিত শরীরচর্চা

ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা জরুরি। জিমে না গেলেও বাড়িতে যোগাসন বা ফ্রি-হ্যান্ড শরীরচর্চা করা যেতে পারে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা প্রয়োজন।

Related Posts

সঙ্গে থাকুন ➥