একাদশ শ্রেণিতে ভর্তি: মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি ফি পরিশোধের সুবিধা চালু

Avatar

Published on:

একাদশ শ্রেণিতে ভর্তি: মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি ফি পরিশোধের সুবিধা চালু

 


একাদশ শ্রেণিতে ভর্তি: সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি পরিশোধের সুবিধা

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি পরিশোধের সুবিধা চালু করা হয়েছে। আবেদনকারীরা বিকাশের মাধ্যমে সরাসরি আবেদন ফি পরিশোধ করতে পারবেন এবং ভর্তির ওয়েবসাইটে লগইন করে পেমেন্ট নিশ্চিত করতে পারবেন।

আবেদন ও ফি পরিশোধের প্রক্রিয়া

আবেদন ফি পরিশোধের পদ্ধতি ভর্তির ওয়েবসাইটে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থীরা ১১ জুন পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। সার্ভার সমস্যা সমাধানের পর আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হয়েছে।

এ-সংক্রান্ত নোটিশে বলা হয়েছে, আবেদনকারীদের আবেদন ফি পরিশোধ-সংক্রান্ত সমস্যা লাঘবের নিমিত্তে বিকাশের মাধ্যমে সরাসরি আবেদন ফি পরিশোধের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্যবহারের পদ্ধতি এই লিংকে দেখা যাবে। আবেদন ফি পরিশোধের পর একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেমে লগইন করে পোর্টাল থেকে নিশ্চিত হওয়া যাবে পেমেন্ট সম্পন্ন হয়েছে কি না।

এর আগে সার্ভারে জটিলতার কারণে একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা ছিল, তবে সে সময় অনেকে ওয়েবসাইটে প্রবেশে জটিলতায় পড়েন।

 

ভর্তি ও আসন সংখ্যা

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন পাস করেছে, যা দেশের ২৫ লাখ ভর্তিযোগ্য আসনের বিপরীতে অনেক বেশি। ঢাকার নটর ডেম কলেজসহ কয়েকটি প্রতিষ্ঠান নিজেদের নিয়মে শিক্ষার্থী ভর্তি করলেও, অধিকাংশ কলেজ এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে ভর্তি করবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥