কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য বাতায়ন হালনাগাদের নির্দেশনা | টেকনিক্যাল এডুকেশন আপডেট

Avatar

Published on:

কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য বাতায়ন হালনাগাদের নির্দেশনা | টেকনিক্যাল এডুকেশন আপডেট

কারিগরি শিক্ষা অধিদপ্তরের নির্দেশ: সিটিজেন চার্টার ও তথ্য বাতায়ন হালনাগাদের নির্দেশনা

কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সিটিজেন চার্টার হালনাগাদ এবং তথ্য বাতায়ন হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশের নির্দেশনা প্রদান করা হয়েছে। আগামী ২৭ জুনের মধ্যে এই কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন অধিদপ্তরের সহকারী পরিচালক নিজাম উদ্দিন আহমেদ।

নির্দেশনার মূল বিষয়বস্তু

২০ জুন প্রকাশিত এক চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতাধীন প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের সিটিজেন চার্টার হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। পাশাপাশি, তথ্য বাতায়ন হালনাগাদ করে তার প্রমাণ (স্ক্রিনশট) সহ techedu.ict@gmail.com ই-মেইলে আগামী ২৭ জুন বেলা ১২টার মধ্যে জমা দিতে হবে।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি এবং সুশাসন কার্যক্রম

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে যে, ২০২৩-২০২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রমের সেবা প্রতিশ্রুতি বিষয়ক কর্মপরিকল্পনার ১.২.১ সূচক অনুযায়ী, অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সিটিজেন চার্টার হালনাগাদ করে ওয়েবসাইটে প্রকাশ করা প্রয়োজন। এছাড়াও, ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনার (৫.১.২) সূচক অনুযায়ী, এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তথ্য বাতায়ন হালনাগাদ নিশ্চিত করার লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে।

সময়মতো নির্দেশনা বাস্তবায়নের প্রয়োজনীয়তা

সকল কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে এই নির্দেশনা অনুসরণ করে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের সিটিজেন চার্টার ও তথ্য বাতায়ন হালনাগাদ করতে হবে। এটি সুশাসন, স্বচ্ছতা, এবং সেবা প্রতিশ্রুতি বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উপসংহার

কারিগরি শিক্ষা অধিদপ্তরের এই নির্দেশনা দেশের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সুশাসন ও তথ্য প্রবাহের উন্নয়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সঠিক সময়ে এই নির্দেশনা বাস্তবায়নের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাদের সেবা প্রদান এবং প্রশাসনিক কার্যক্রমে উন্নতি সাধন করতে পারবে।

Related Posts

সঙ্গে থাকুন ➥