এসএসসি ২০২৪: দুই বিষয়ে ফেল করলে সার্টিফিকেট পাবে না - শিক্ষামন্ত্রী

Avatar

Published on:

এসএসসি ২০২৪: দুই বিষয়ে ফেল করলে সার্টিফিকেট পাবে না - শিক্ষামন্ত্রী

এসএসসি ২০২৪: এক বা দুই বিষয়ে ফেল করলেও একাদশ শ্রেণিতে ভর্তি, তবে সার্টিফিকেট পাবে না

নতুন শিক্ষাক্রমের মূল্যায়ন পদ্ধতি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ঘোষণা দিয়েছেন যে, নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতিতে এসএসসি পরীক্ষায় এক বা দুই বিষয়ে অনুত্তীর্ণ হলেও শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে। তবে এ ক্ষেত্রে তাদের মার্কশিট (নম্বরপত্র) দেওয়া হবে, কিন্তু সার্টিফিকেট (সনদ) পাবে না। শিক্ষার্থীরা পরবর্তী দুই বছরের মধ্যে পাবলিক মূল্যায়নে অংশ নিয়ে ওই বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

সচিবালয়ে প্রেস ব্রিফিং

আজ বুধবার (৫ জুন) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা’ শেষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ সিদ্ধান্তের কথা জানান।

পূর্বের নিয়ম

মহিবুল হাসান চৌধুরী উল্লেখ করেন যে, এর পূর্বেও এই নিয়মটি ছিল। যদি একজন শিক্ষার্থী দুটি নির্দিষ্ট বিষয়ে অকৃতকার্য হয়, তবে প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী ধাপে উত্তীর্ণ হবে না, কিন্তু নম্বরপত্র পাবে। তবে, উচ্চতর পর্যায়ে গিয়ে সব বিষয়ে উত্তীর্ণ হলে তখন সে সনদ পাবে।

শিক্ষার্থীদের বিকল্প

শিক্ষার্থীরা চাইলে ফলাফল বা মার্কশিট পেতে পারে, কিন্তু পূর্ণ সনদায়ন না চাইলে সেটি তাদের ওপর নির্ভর করবে। শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকে পূর্ণ সনদায়ন পেতে হলে সব বিষয়ে উত্তীর্ণ হতে হবে।

শিক্ষামন্ত্রীর বক্তব্য

শিক্ষামন্ত্রী বলেন, "আমরা এতটুকু নিশ্চয়তা দিতে চাই যে, শিক্ষার্থীরা ধাপ অতিক্রম করবে কিন্তু পূর্ণ সনদায়ন পাবে না। পূর্ণ সনদায়নে সব বিষয়ে কৃতকার্য হতে হবে।"

উপসংহার

নতুন শিক্ষাক্রমের এই পরিবর্তন শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি শিক্ষার্থীদের মূল্যায়ন প্রক্রিয়ায় আরো সুযোগ এনে দিচ্ছে, তবে পূর্ণ সনদ পেতে হলে সব বিষয়ে উত্তীর্ণ হতে হবে। নতুন এই নিয়মটি শিক্ষার্থীদের ভবিষ্যত পরিকল্পনায় সহায়ক হতে পারে।

Related Posts

সঙ্গে থাকুন ➥