২০২৪ কারিগরি ছুটির তালিকা – ভোকেশনাল ছুটির দিনসমূহ

Avatar

Published on:

২০২৪ কারিগরি ছুটির তালিকা – ভোকেশনাল ছুটির দিনসমূহ

২০২৪ কারিগরি ছুটির তালিকা – ভোকেশনাল ছুটির দিনসমূহ

২০২৪ সালের কারিগরি ছুটির তালিকা প্রকাশিত হয়েছে। এতে জেএসসি/জেডিসি (ভোকেশনাল), এসএসসি (ভোকেশনাল), দাখিল (ভোকেশনাল) এবং অন্যান্য কারিগরি শিক্ষাক্রমের জন্য ছুটির দিনগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। এই আর্টিকেলে আমরা ২০২৪ সালের কারিগরি বোর্ডের ছুটির তালিকা এবং কারিগরি শিক্ষাপঞ্জি নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

কারিগরি ছুটির তালিকা ২০২৪

২০২৪ শিক্ষাবর্ষের জন্য কারিগরি শিক্ষাবোর্ড শুক্রবার ও শনিবার সহ মোট ৭৬ দিন ছুটি ঘোষণা করেছে। এছাড়া প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি ৩ দিন সহ মোট ছুটি হবে ৭৯ দিন। এই তালিকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত হয়েছে। নিচে বিস্তারিত তালিকা তুলে ধরা হল:

  • কর্তৃপক্ষ: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (শিক্ষা মন্ত্রণালয়)
  • মোট ছুটির দিন (শুক্রবার ও শনিবার সহ): ৭৬ দিন
  • প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি সহ মোট ছুটি: ৭৯ দিন
  • ওয়েবসাইট: www.bteb.gov.bd

কারিগরি ছুটির ক্যালেন্ডার ২০২৪

২০২৪ সালের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী, মোট ৭৬ দিন ছুটি থাকবে এবং প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি থাকবে ৩ দিন। ফলে, ২০২৪ সালে ৩৬৬ দিনের মধ্যে মোট ৭৯ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষার্থীরা, অভিভাবক এবং শিক্ষকরা এখান থেকে কারিগরি ছুটির তালিকা ২০২৪ পিডিএফ আকারে ডাউনলোড করতে পারেন।

কারিগরি বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ PDF ডাউনলোড

কারিগরি বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪ পিডিএফ আকারে ডাউনলোড করতে চাইলে, নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করুন:

কারিগরি ছুটির তালিকা ২০২৪ PDF ডাউনলোড

ছুটির তালিকা সম্পর্কিত বিশেষ নির্দেশনা

  • ছুটিকালীন ভর্তি ও পরীক্ষা: কোন সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠান ছুটি দেয়া যাবে না। ছুটিকালীন অনুষ্ঠিতব্য ভর্তি/অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখতে হবে।
  • বছরব্যাপী ছুটি: এই শিক্ষাপঞ্জি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য প্রযোজ্য হবে।

উপসংহার

২০২৪ সালের কারিগরি ছুটির তালিকা এবং ভোকেশনাল ছুটির দিনসমূহের উপর এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শিক্ষার্থীরা, অভিভাবক এবং শিক্ষকরা এই তথ্য থেকে উপকৃত হতে পারবেন এবং তাদের শিক্ষার পরিকল্পনা সুষ্ঠুভাবে করতে পারবেন।

Related Posts

সঙ্গে থাকুন ➥