মোবাইলে কিভাবে পিডিএফ তৈরি করা যায় দেখে নিন

Avatar

Published on:

মোবাইলে কিভাবে পিডিএফ তৈরি করা যায় দেখে নিন

বর্তমানে পিডিএফ ফাইল আমাদের সকলের কাছে চেনা । মোবাইল বা কম্পিউটারে আমারা পিডিএফ ফাইল ব্যবহার করি । আর মোবাইলে পিডিএফ তৈরি করা যায় তাহলে তো কোনো কাথায় নেয় । নিজের ইচ্ছামত মোবাইল আপনি যেকোনো ছবির পিডিএফ তৈরি করতে পারবে ।

কেন পিডিএফ তৈরি করবেন


আমার ফোনের কিছু পিকচার গড়ে ৩ এমবি করে জায়গা খেয়েছে । ১০টি ছবিতে ৩০ এমবি জায়গা শেষ । যখন সেই ছবি দিয়ে পিডিএফ তৈরি করেছি তখন আমার ফোনের জায়গা খরচ হয়েছে মাত্র ৫ এমবি ।তাই মেমরির জায়গা বাচাতে এই ভাবে মোবাইলে পিডিএফ তৈরি করতে পারেন ।

আর এই অ্যাপ দিয়ে তৈরি পিডিএফ এর ভালো কোয়ালিটি পাওয়া যাচ্ছে । তাই আমি প্রতিনিয়ত এই অ্যাপটি ব্যবহার করছি । আপনি চাইলেই এই অ্যাপটি ব্যবহার করতে পারন । আর ফোনের কোনো ইন্টারনেটের সংযোগ না থাকলে কাজ করতে পারবেন ফ্রিতে । শেষে অ্যাপের লিংক দেওয়া থাকবে ।

মোবাইলে পিডিএফ তৈরি


প্রথমে গুগল প্লেস্টোরে গিয়ে সার্চ দিবেন Image to PDF – PDF Maker বা এই লিংকে ক্লিক করতে পারেন । মাত্র ৯ এমবির এই অ্যাপ পেয়ে যাবেন ।  এই অ্যাপ ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন প্লাস । তাই বলা যায় মোবাইলে পিডিএফ তৈরি এইটি সম্পূর্ণ ভালো অ্যাপ । ডাউনলোড হয়ে গেল অ্যাপ ওপেন করবেন ।

প্রথম Welcome page আসবে । এর নিচে আছে CONTINUE এখানে ক্লিক করতে হবে । এর পর আসবে নিচে লেখা SELECT IMAGES এখানে ক্লিক করতে হবে । এখানে দুই ভাবে ছবি এড করা যায়  প্রথমে থাকবে ক্যামেরা চিহ্ন । এখান থেকে সরাসরি ক্যামেরা দিয়ে ছবি তুলে পিডিএফ তৈরি করতে পারবেন ।

আর পাশে থাকবে আপনার ফোনের গ্যালারির সকল ছবি এখান থেকে আপনার পছন্দের সকল ছবি সিলেক্ট করে নিচে IMPORT এখানে ক্লিক করতে হবে । এবার আপনার সিলেক্ট করা সকল ছবি এখানে দেখাবে । আর নিচে DONE নামের একটা বাটন থাকবে এখানে ক্লিক করতে হবে ।


এবার আসবে CONVERT TO PDF এখানে ক্লিক করতে হবে  ।তার পর আপনার PDF এর নাম দিবেন প্রথমে যেখানে image to pdf লেখা আছে এখানে ক্লিক করলে ইডিট করা যাবে । এবার নিচে একটা অপশন আছে Compression Settings  এখানে ক্লিক করতে পিডিএফ এর সাইজ নিয়ন্ত্রণ করা যায় ।

এখানে ক্লিক করে  এখান থেকে আপনার যেই সাইজ পছন্দ হয় সেটা ব্যবহার করতে পারেন । আমি এখান থেকে Medium Compression ব্যবহার করি । ভালো মানের ছবি পিডিএফ পাই । আপনি চাইলেই এভাবে মোবাইলে পিডিএফ তৈরি করতে পারেন ।

Related Posts

সঙ্গে থাকুন ➥